Catheter: ক্যাথেটার ব্যবহার করতে হয়? এই পাঁচটি সাবধানতা অবলম্বন করুন

গুডহেল্থ ডেস্ক: প্রস্টেটের সমস্যা বা অন্য কোনও শারীরিক কারণে অনেকেরই স্বাভাবিক মূত্রত্যাগে অসুবিধা হলে ক্যাথেটারের (Catheter) সাহায্য নিতে হয়। ক্যাথেটার লাগালে মূত্র অবাধে নির্গত হতে পারে। সেই দিক থেকে ক্যাথেটার একটা সহজ চিকিৎসা সরঞ্জাম। কিন্তু ক্যাথেটার মূত্রত্যাগের চিরস্থায়ী বন্দোবস্ত নয়, তাই এটি ব্যবহারে সাবধানতা জরুরি।

ক্যাথেটার (Catheter) আসলে কী?

ক্যাথেটার একটি রবারের নল বিশেষ, যার ডগায় একটি বেলুন থাকে। মূত্রদ্বার দিয়ে নলটিকে ঢুকিয়ে বেলুনটিকে ফুলিয়ে নিয়ে মূত্রথলির সঙ্গে সংযোগ রক্ষা করা হয়। একবার সংযোগ তৈরি হয়ে গেলে নল দিয়ে আপনা আপনি মূত্র বেরিয়ে আসতে থাকে। অনেক সময় বেশি বয়সে পুরুষদের প্রস্টেট গ্রন্থি বড় হয়ে গেলে মূত্রনালিতে বাঁধার সৃষ্টি হয়। ফলে স্বাভাবিক মূত্রত্যাগে বাধা পড়ে। সেই সময়ে ক্যাথেটারের সাহায্য নেওয়া হয়।

ক্যাথেটার (Catheter) ব্যবহারে কী কী সাবধানতা জরুরি?

  • ক্যাথেটারকে মূত্রদ্বার দিয়ে শরীরের অভ্যন্তরে প্রবেশ করানো হয়। তাই ক্যাথেটার ব্যবহারের আগে ক্যাথেটারটিকে ভাল কোনও অ্যান্টিসেপ্টিক দিয়ে জীবাণুমুক্ত করা প্রয়োজন।
  • দীর্ঘ ব্যবহারে ক্যাথেটারে পাথর হওয়ার সম্ভাবনা তৈরি হয়। তাই প্রতিবার ব্যবহারের পর ক্যাথেটার ভাল করে পরিষ্কার করা আবশ্যক।
  • ক্যাথেটার থেকে শরীরের ভেতর সংক্রমণ (ইউরিনারি ট্রাক্ট ইনফেকশন) হতে পারে। তাই অনন্তকাল ধরে এর ব্যবহার একেবারেই ঠিক নয়।
  • ক্যাথেটার পরানো ঠিক জায়গা দিয়ে না হলে রক্তপাত হতে পারে। তাই সবসময় কোনও দক্ষ হাতেই ক্যাথেটার পরানো দরকার।
  • ক্যাথেটার ব্যবহারের নানারকম পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তাই আজীবন সার্জারি এড়িয়ে এর ব্যবহার করে যাওয়া ঠিক নয়। মনে রাখতে হবে, ক্যাথেটার চিকিৎসা সহায়ক একটা সরঞ্জাম মাত্র। কিন্তু ক্যাথেটার লাগিয়ে অসুখ থেকে আরোগ্য মেলা সম্ভব নয়।

Heat Stroke: চড়া গরমে হিট স্ট্রোকের ঝুঁকি! জেনে নিন, সাবধানে থাকুন