Fetor Hepaticus: এই রোগই জানান দেয় লিভারের বিপদ ঘনাচ্ছে, ভুগছেন অনেকেই

গুড হেলথ ডেস্ক

লিভারের অসুখের অন্যতম বড় উপসর্গ (Fetor Hepaticus)। এমন এক অসুখ যাতে ভুগছেন অনেকেই। লক্ষণ চেনা না থাকায় অবহেলা করছেন। পরবর্তীতে পেটের সমস্যা ও লিভারের মারাত্মক অসুখ ধরে যাচ্ছে। লিভার সিরোসিসেরও প্রাথমিক লক্ষণ এই সমস্যা।

ফেটর হেপাসিটাস (Fetor Hepaticus)। নামটা শুনে জটিল কিছু মনে হলেও এই সমস্যা বেশিরভাগেরই। ফেটর হেপাসিটাস এমন এক অসুখ যাতে মুখে দুর্গন্ধ হয়।  চিকিৎসকরা বলছেন, এক প্রকার দীর্ঘস্থায়ী গন্ধ যা স্বাভাবিক শ্বাস প্রশ্বাস ও মুখের গন্ধের থেকে আলাদা। নির্দিষ্ট খাবার খাওয়ার পরে বা সকালে শ্বাসের গন্ধ পাওয়া সাধারণ। কিন্তু ফেটর হেপাসিটাস হলে এই গন্ধ সারাক্ষণ থাকে। অনেকের ক্ষেত্রেই দেখবেন কথা বলতে গেলে মুখ থেকে কটূ গন্ধ বের হয়। শ্বাসের এমনই এক তীব্র গন্ধ যাতে গা গুলিয়ে ওঠে। এই গন্ধই জানান দেয় লিভার ভাল নেই। সমস্যা এড়িয়ে গেলে লিভারের জটিল অসুখ, এমনকি লিভার সিরোসিস অবধি হতে পারে। ফ্যাটি লিভারেরও প্রাথমিক লক্ষণ ফেটর হেপাসিটাস।

Fetor hepaticus

ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন এমন লোকেদের ক্ষেত্রে এটি সারা দিন থাকে। সারা দিন নিঃশ্বাসে একটি স্বতন্ত্র সালফারের মতো বা বাসি গন্ধ থাকতে পারে। এটি ফ্যাটি লিভার রোগের একটি সুস্পষ্ট লক্ষণ এবং কোনও মতেই উপেক্ষা করা উচিত নয়।

কেমন এই গন্ধ (Fetor Hepaticus)?

পচা ডিমের সঙ্গে রসুন মেশালে যেমন গন্ধ হয়, ফেটর হেপাসিটাসে মুখের গন্ধ ঠিক তেমনই হয়। ডাক্তাররা বলছেন, এমন উৎকট গন্ধ যা ব্রাশ করলেও যায় না। খাবার খাওয়ার পরে গন্ধ আরও তীব্র হয়। ডাইমিথাইল সালফেট শ্বাসের সঙ্গে বের হতে থাকে, তাই এমন তীব্র গন্ধ হয়। সারাদিন অস্বস্তিতে ভুগতে হয়। লোকজনের সামনে যেতে লজ্জায় পড়েন রোগী।

 Liver problems


আরও লক্ষণ আছে

ফেটর হেপাসিটাস হলে খুব সহজেই ত্বক থেকে রক্তপাত হতে পারে।

ত্বকের রঙ ফ্যাকাশে হয়ে যায়

হাত-পা ব্যথা করে

পেটের সমস্যা দেখা দেয়

পেট ফুলে যায়

 

লিভারের রোগের কারণ

ফেটর হেপাসিটাস পোর্টাল হাইপারটেনশনের কারণ। এটি হলে লিভারে রক্তচাপ হঠাৎ করে বেড়ে যায়।  রক্ত সঞ্চালন কমতে থাকে।  লিভারের শিরায় রক্ত জমাট বাঁধতে শুরু করে।  ফলে স্নেহ পদার্থ বা অন্যান্য টক্সিক উপাদান যা লিভার ছেঁকে বের করে দেয় তাই জমতে শুরু করে।  ফলে লিভারে টক্সিক জমে নানা রোগের সূত্রপাত হতে থাকে।  ফ্যাটি লিভারেরও অন্যতম কারণ এই ফেটর হেপাসিটাস।