Mental Health: মন ভাল নেই? ডিপ্রেশন? কোথাও ঘুরে আসুন

গুড হেলথ ডেস্ক

করোনা মহামারীর এই দু’বছরে মানসিক স্বাস্থ্যের (Mental Health) একদম দফারফা হয়ে গেছে। খালি মনে হয় মন ভাল নেই। সেই সঙ্গেই একরাশ স্ট্রেস, অবসাদ। একাকীত্বেও ভুগছেন অনেকে। ঘন ঘন মুড বদলে যাচ্ছে। আর যাঁরা কোভিডে ভুগেছেন, তাঁদের এখনও পোস্ট-কোভিড ট্রমা চলছে। ফের যদি ফিরে আসে সংক্রমণ, আবারও যদি যেতে হয় হাসপাতালে! করোনার এই সময়টা সবচেয়ে বেশি কষ্ট হয়েছে বাচ্চাদের। বাচ্চারা যেখানে ছোটাছুটি, খেলাধূলা করতেই অভ্যস্ত সেখানে দীর্ঘ সময় অন্দরবাসে থাকাটা তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ক্ষতি করেছে। এখন সংক্রমণ কমেছে। অনেকেই বেড়াতে যাচ্ছেন। তাই মন ভাল রাখতে চট করে কোথাও ঘুরে আসুন।

বেড়াতে গেলেই যে সব নিয়ম জলাঞ্জলি দেবেন তা নয়। কোভিড নিয়ম নিজেরাই মানুন। ভিড় এড়িয়ে চলুন। সমুদ্র সৈকত হোক বা কোনও হিল স্টেশন, যেখানে মন চায় ঘুরে আসুন। প্রাকৃতিক শোভা মন ভাল করে দেবে। এতদিনের মানসিক চাপ, অবসাদ, অ্যাংজাইটি কমবে। মুড সুয়িং-এর সমস্যা হচ্ছে যাঁদের তাঁদের জন্য ছোট্ট করে একটা ভ্য়াকেশন খুব জরুরি। মন ফুরফুরে হবে, মেজাজও ভাল থাকবে।

Mental Health

আগেকার সময়ে শরীর খারাপ সেরে ওঠার পরে ডাক্তারবাবুরা হাওয়াবদল করতে যেতে বলতেন। এখনও মেডিক্যাল কাউন্সেলিং-এ তেমনই নিদান দেন বিশেষজ্ঞরা। নিজের চেনাজানা পরিবেশের বাইরে গেলে অনেক মানুষজনের সঙ্গে আলাপ পরিচয় হয়, নতুন অভিজ্ঞতা হয় যা মনকে স্ট্রেস ফ্রি রাখতে সাহায্য করে।

 Vacation Is Good For Your Health

বেড়াতে যাওয়ার উপকারিতা বলে শেষ করা যাবে না

ডিপ্রেশন বা অবসাদের সবচেয়ে বড় থেরাপি হল ঘুরতে যাওয়া। মনোবিদরা বলছেন, অবসাদ কাটাতে হলে আগে মনের চাপ কমাতে হবে। তার জন্য মুড ভাল হওয়া দরকার। আর মুড ভাল হবে বেড়াতে গেলে। নিজের পছন্দের জায়গায় ঘুরে আসুন, নতুন অভিজ্ঞতা পেতে হলে ট্রেক করুন, চেনাজানা ট্যুরিস্ট স্পটের বাইরে কোথাও গিয়ে সময় কাটিয়ে আসুন। এতে হতাশা কাটবেই।

Vacation Weight Gain: বেড়াতে গিয়ে যা খুশি খেয়ে ওজন বাড়িয়ে ফেলছেন? কয়েকটা নিয়ম মানুন

নতুন নতুন মানুষজনের সঙ্গে আলাপ হবে। তাঁদের কথা সঙ্গে কথা বলুন, তাঁদের অভিজ্ঞতা শুনুন। এটাও একরকম থেরাপি যা আপনার অবসাদ কাটাতে সাহায্য করবে। মন চনমনে হবে।

Vacation

মানসিক স্বাস্থ্যের সঙ্গে শারীরিক কসরতও হবে। পারলে ট্রেক করুন। বেশি করে হাঁটুন। এর ফলে এন্ডরফিন হরমোনের ক্ষরণ হবে। ডিপ্রেশন কাটবে।

অবসাদ থেকে ইনসমনিয়া হয়। কম ঘুমের সমস্যা স্ট্রেস অনেক বাড়িয়ে দেয়। বাইরে কোথাও ঘুরতে গেলে একঘেয়ে রুটিনের বাইরে যাবেন, চেনা পরিবেশের বাইরে গেলে মন ভাল থাকবে, ঘুমও হবে। লম্বা ঘুম আপনার অবসাদ কাটানোর সেরা দাওয়াই।

মনোবিদরা বলছেন, প্রাকৃতিক সৌন্দর্য, মুক্ত পরিবেশে হার্ট ভাল থাকবে। দুশ্চিন্তা কমবে। অনেকদিন অবধি মন ফুরফুরে করবে।