আপনি কি মানসিক চাপে আছেন? স্ট্রেস বাড়ছে? কোন কোন লক্ষণে টের পাবেন

গুড হেলথ ডেস্ক

কখনও অত্যধিক কাজের চাপ, কখনও গভীর কোনও শোক, এ রকম অনেক কিছু থেকেই হতে পারে মানসিক। এখনকার সময় লোকজনের মুখে একটাই কথা–মন ভাল নেই (Mental Stress)। অথবা কাজের এমন চাপ যে স্ট্রেস বাড়ছে, শরীরজুড়ে ক্লান্তি, মাথায় চিন্তার পাহাড়। এই মানসিক চাপ, মাত্রাতিরিক্ত অ্যাংজাইটি, টেনশন বাড়িয়ে দিচ্ছে হৃদরোগের ঝুঁকি।

কর্মস্থলে কাজের চাপ হোক বা ব্যক্তিগত জীবনে কোনও সমস্যা, বিভিন্ন কারণে মানসিক ভাবে আমরা বিপর্যস্ত হয়ে পড়ি। এইরকম পরিস্থিতি আমাদের অস্থিরতাকে (Mental Stress) বাড়িয়ে তোলে। 

মানসিক চাপ (Mental Stress) বাড়লে শরীরে অ্যাড্রিনালিন হরমোনের ক্ষরণ বাড়ে। তার প্রভাবে বাড়তে থাকে রক্তচাপ। রক্তচাপ অতিরিক্ত বেড়ে গেলে হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। রক্তচাপ বেড়ে হার্ট অ্যাটাক বা ব্রেন স্ট্রোকে প্রতি বছরই ৭০-৮০ লাখ মানুষের মৃত্যু হয়। অনেক সময়েই রোগের লক্ষণ বোঝা যায় না। আচমকাই বুকে ব্যথা, হৃদপিণ্ডে ধড়ফড়, তারপর সব শেষ। মানসিক নানা অসুখকে আমন্ত্রণ করে আনে।

Mental Stress

বিভিন্ন গবেষণায় দেখা গেছে অতিরিক্ত স্ট্রেস বা টেনশন শুধু মানসিক ক্ষতি করে না, শারীরিক সমস্যা যেমন অনিদ্রা, উচ্চরক্তচাপ, খিদে কমে যাওয়া, মাথাব্যথা এইসবেরও কারণ হয়ে ওঠে। তাই মানসিক ও শারীরিক ভাবে সুস্থ আর ফিট থাকার জন্য স্ট্রেস ও টেনশনের মোকাবিলা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দিনভর ক্লান্তি, ঘুম-ঘুম ভাব? ঝিমুনি কাটানোর সহজ উপায়

 Stress Management

কী কী লক্ষণ দেখে বুঝবেন আপনার স্ট্রেস বাড়ছে

অনেকসময়ই কিন্তু সেরকম শারীরিক পরিশ্রম না করেও অনেকেই ক্লান্তবোধ করেন। প্রচণ্ড ক্লান্তি মানসিক চাপের লক্ষণ।

রাতে শুয়ে ঘুম না আসা। বারে বারে ঘুম ভেঙে যাওয়া, অনিদ্রার সমস্যা হলে বুঝতে হবে মনের ওপর চাপ বাড়ছে। আপনি মেন্টাল স্ট্রেসে (Mental Stress) ভুগছেন।

মাথাব্যথার সমস্যা ভোগাবে। মাইগ্রেন থাকলে তা আচমকাই বেড়ে যাবে। 

বিনা কারণে যদি মাঝে-মাঝেই আপনার মুখের ভিতরটা শুকিয়ে যায় অথবা বারবার তেষ্টা পায়, তা হলে কিন্তু বুঝতে হবে আপনি বেশ ভাল রকম মানসিক চাপে রয়েছেন।

সব সময় একটা বিরক্তি কাজ করতে পারে আপনার মধ্যে? সারা দিনে যে কাজই করুন বা যার সঙ্গেই কথা বলুন, সবটাই ভীষণ অসহ্যকর মনে হতে পারে। বারে বারে মুড সুয়িং হতে পারে, তখন বুঝতে হবে আপনার স্ট্রেস বাড়ছে।

মাঝেমধ্যেই যদি পেটে গন্ডগোল হয় তাহলেও হয়তো আপনি কোনও কারণে খুবই স্ট্রেসে রয়েছেন।

বুক ধড়ফড় করা, হার্ট রেট বেড়ে যাওয়াও মেন্টাল স্ট্রেসের লক্ষণ। মানসিক চাপ বাড়লে হার্টের ওপরেও চাপ পড়ে। হৃদগতি বেড়ে যেতে পারে যা পরবর্তী সময়ে হৃদরোগের লক্ষণ হতে পারে।

মাঝে মাঝেই খিদে পাচ্ছে? ভরপেট খাওয়ার পড়েও আপনার মনে হতে পারে, আপনি কিছু খাননি। এটাও মানসিক চাপের (Mental Stress) লক্ষণ।