ব্রেন ফগ কী? মনের ক্লান্তি কেন হয়, গুলিয়ে যায় চিন্তাভাবনা

বর্তমান সময় মনোবিদেরা ‘ব্রেন ফগ’ (Brain Fog ) কথাটা খুব ব্যবহার করেন। বিশেষ করে করোনা মহামারীর সময় ব্রেন ফগের উপসর্গ দেখা দিয়েছিল অনেকেরই। ভুল বকা, ভুলে যাওয়া, চিন্তাভাবনা গুলিয়ে যাওয়া, কিছুই মনে রাখতে না পারার মতো সমস্যা দেখা দিয়েছিল। মন এবং মস্তিষ্কের এমন অবস্থাই হল ব্রেন ফগ মানে হল মস্তিষ্কের ভেতর ধোঁয়াশা তৈরি হওয়া। 

ব্রেন ফগ (Brain Fog ) কোনও রোগ নয়, একরকম মানসিক অস্থিরতা।  ক্লান্তি, বিরক্তি ও অলসতার অনুভূতিকে ব্রেন ফগ বলে। এর কোনও নির্দিষ্ট কোনও কারণ নেই। যেকোনও কারণেই হতে পারে। ঘুমের ব্যাঘাত , রাত জেগে কাজ করা, বিশ্রামের অভাব, মানসিক চাপ, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া ইত্যাদি ব্রেন ফগের কারণ হতে পারে।

Brain fog

মেনোপজ বা ঋতুস্রাব বন্ধের সময় আসতেই নানা রকম সমস্যা দেখা দেয় মহিলাদের শরীরে। হজমের সমস্যা, হরমোনের গোলমাল, মেজাজ খিটখিটে হয়ে যেতে পারে, ঘন ঘন মুড সুয়িং হতে পারে, শরীরে নানাবিধ অস্বস্তি হতে পারে। এই সময়টাতেও ‘ব্রেন ফগ’ হতে পারে মহিলাদের। ছোট ছোট ঘটনা ভুলে যেতে পারেন, স্মৃতির পাতা অনেকটাই ধূসর হয়ে যেতে পারে। কোনও কাজে মন বসাতে অসুবিধা হতে পারে। দেখা গেছে, প্রায় ৬০% মধ্যবয়সি মহিলার মেনোপজের সময় বা পরে মনোসংযোগের অভাব হচ্ছে। ব্রেন ভুগে ভুগছেন অনেকেই। সদ্য ঘটা ঘটনাও মনে রাখতে পারছেন না। ছোট ছোট বিষয়গুলো ভুলতে বসেছেন।

 brain fog

ব্রেনের ধোঁয়াশা (Brain Fog ) কাটিয়ে ওঠার উপায় কী?

১) অতিরিক্ত জাঙ্ক ফুড বা ভাজাভুজি খাওয়ার অভ্যাস স্ট্রেস হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। এর থেকেও মানসিক অস্থিরতা বা ব্রেন ফগ হতে পারে। তাই সবচেয়ে আগে খাওয়াদাওয়ার অভ্যাস বদলাতে হবে। বাড়ির তৈরি পুষ্টিকর খাবার খেতে হবে। রাতে তাড়াতাড়ি খেতে হবে যাতে পেট দীর্ঘসময় বিশ্রাম পায়। পাকস্থলী তার বিপাকক্রিয়া সম্পূর্ণ করতে পারে।

২) মানসিক চাপ কমাতে হবে। অতিরিক্ত চিন্তাভাবনা বন্ধ করতে হবে। দিনের একটা নির্দিষ্ট সময় মেডিটেশন করার চেষ্টা করুন। 

Brain fog

৩) মস্তিষ্কের বা মনের ক্লান্তি দূর করতে ঘুমের বিরাট ভূমিকা আছে। ঘুম ভাল হলে এই ক্লান্তি দ্রুত কাটে। রাতে টানা ৭-৮ ঘণ্টা ঘুম জরুরি।

৪) মনের ক্লান্তি (Brain Fog ) কাটাতে শরীরচর্চা খুব জরুরি। ডিপ ব্রিদিং, প্রাণায়াম রোজ করা ভাল। রোজ হাঁটলে মনের চাপ অনেক কমানো যায়। দৌড়নো, সাঁতার, জগিং এগুলো খুব ভাল এক্সারসাইজ। কার্ডিও করতে হলে ফিটনেট ট্রেনারের পরামর্শ নিয়ে করুন।

৫) যাঁরা নিয়মিত ‘মাইন্ড গেম’ খেলেন, তাঁদের মধ্যে মেনোপজের পরে ব্রেন ফগের সম্ভাবনা অনেক কমে যায়।

৬) ভাত, রুটি, দুধ, মাছ, ফল, শাকসব্জি রোজকার খাবারে দরকার। ওজন নিয়ন্ত্রণে রাখবেন। স্ট্রেস যেন আপনাকে ঘায়েল করতে না পারে। দরকারে স্ট্রেস ম্যানেজমেন্ট শিখতে হবে। একাকীত্বে ভুগলে তার থেকে বেরিয়ে আসার চেষ্টা করতে হবে।