আইভিএফ বার বার ফেল করছে কেন? এমন হলে চিকিৎসা কী হবে বললেন ডাক্তারবাবু

গুড হেলথ ডেস্ক

বন্ধ্যত্বের চিকিৎসায় অত্যাধুনিক উপায় আইভিএফ (IVF)। তবে নানা কারণেই বারবার ব্যর্থ হতে পারে এই পদ্ধতি।  সেক্ষেত্রে কী কী মাথায় রাখা প্রয়োজন সহজভাবে বুঝিয়ে দিলেন ক্রেডেল ফার্টিলিটি সেন্টারের স্ত্রীরোগ ও বন্ধ্যত্ব বিশেষজ্ঞ ডক্টর এস এম রহমান।

বার বার আইভিএফ ফেল করলে তাকে ডাক্তারি ভাষায় বলে রিকারেন্ট আইভিএফ ফেলিওর। যদি দেখা যায় তিন বার গর্ভে ভ্রূণ প্রতিস্থাপনের পরে তা ইমপ্ল্যান্ট হল না, প্রসেস ফেল করল তাহলে তাকে রিকারেন্ট আইভিএফ ফেলিওর বলা যাবে।

আইভিএফ (IVF) ফেলিওর কী কী কারণে হয়?

বার বার আইভিএফ ফেল করছে এমন রোগী এলে সবচেয়ে আগে ভ্রূণ বা এমব্রায়োর কোয়ালিটি চেক করা হয়। সেটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

তাছাড়া এন্ডোমেট্রিয়াল ক্যাভিটি পরীক্ষা করা হয়। দেখা হয় কোনও পলিপ তৈরি হয়েছে কিনা।

এরপরেও ফেলিওরের কারণ ধরা না গেলে ডায়াগনিস হিস্ট্রোস্কোপি করা হয়, অর্থাৎ ক্যামেরা জরায়ুর মধ্যে ঢুকিয়ে পরীক্ষা করা হয়।

ফ্যালোপিয়ান টিউবে হাইড্রোসালপিংস আছে কিনা তাও পরীক্ষা করে দেখা হয়।

জরায়ুতে কোনও ফাইব্রয়েড আছে কিনা তারও টেস্ট হয়। যদি ফাইব্রয়েড থাকে তাহলে আইভিএফ পদ্ধতি ফেল করতে পারে।

আইভিএফ ফেলিওরের ক্ষেত্রে এন্ডোমেট্রিয়াল স্ক্র্যাচিং করা হচ্ছে এখন, যাতে খুব সুফল পাওয়া গেছে।

 

আইভিএফ নিয়ে ভয়-সংশয়, হাজারো প্রশ্ন মনে? উত্তর দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসক

 

আইভিএফ ফেলিওরের চিকিৎসা কী?

নতুন করে ভ্রূণ তৈরির সময় চেষ্টা করা হয় যাত ব্লাস্টোসিস্ট অবধি যাওয়া যায়। তাছাড়া লেসারের সাহায্যে অ্যাসিস্ট্যান্ট হ্যাচিং করা হয়। তাছাড়া আরও একটা পদ্ধতি আছে যার নাম–প্রি-ইমপ্ল্যান্টেশন জেনেটিক টেস্টিং। ভ্রূণের কোষ নিয়ে তার কোয়ালিটি পরীক্ষা করা হয়। সব ঠিক থাকলে তবেই ভ্রূণ প্রতিস্থাপন করা হয়। এর সঙ্গেই আনুষঙ্গিক পরীক্ষাগুলো করা হয়, যেমন দেখা হয় জরায়ুতে ফাইব্রয়েড আছে কিনা, ফ্যালোপিয়ান টিউবে হাইড্রোসালপিংস আছে কিনা তাহলে সেটা ল্যাপারোস্কোপি করে বের করে দেওয়া হয়। আর যদি স্পার্ম বা শুক্রাণুতে সমস্যা থাকে তাহলে ইমসি বা ইন্ট্রা-সাইটোপ্লাজমিক মরফোলজিক্যালি সিলেক্টেড স্পার্ম ইঞ্জেকশন দিয়ে থেরাপি করা হয়। স্পার্মকে সাত হাজার বার পরীক্ষা করে তার কোয়ালিটি চেক করা হয়। সেখান থেকে সবচেয়ে ভাল কোয়ালিটির স্পার্ম বেছে নিয়ে তার সঙ্গে ডিম্বানুর নিষেক ঘটিয়ে ভ্রূণ তৈরি করা হয়।

তবে আইভিএফ কেন ফেল করছে বা কী ধরনের চিকিৎসায় কাজে দেবে সেটা রোগীর ওপরই নির্ভর করে। সবার চিকিৎসা একরকম হবে না।

বন্ধ্যত্ব: মেয়েরা কিন্তু একা দায়ী নয়, পুরুষদের কী কী ফ্যাক্টর কাজ করে?