একটানা স্ক্রিনের দিকে তাকিয়ে চোখে ব্যথা? ‘ড্রাই আই’ ভোগাচ্ছে এখনকার প্রজন্মকে

গুড হেলথ ডেস্ক

চোখের ক্ষতি করছে আধুনিক স্মার্টফোন, ল্যাপটপ এবং কম্পিউটারের অতিরিক্ত ব্যবহার। বর্তমান প্রযুক্তিনির্ভর জীবনে ড্রাই আই আমাদের একটা বড় মাথাব্যথা। ঘণ্টার পর ঘণ্টা স্ক্রিনের দিকে চোখ, একটানা তাকিয়ে থেকে চোখে ব্য়থা, চোখ থেকে জল পড়ার মত সমস্যা হচ্ছে। চোখের পলক ফেলতে ভুলে যাচ্ছেন মানুষ। আর তাতেই বাড়ছে ড্রাই আই-এর সমস্যা। চোখ দিয়ে অনবরত জল পড়া, চোখ লাল হয়ে যাওয়া, দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া, চোখ চুলকানোর মতো সমস্যাই বুঝিয়ে দেবে যে, আপনার চোখের জল শুকিয়ে যাচ্ছে।

Dry Eye

ড্রাই আই কেন হয়?

স্মার্ট ফোন, ট্যাব বা কম্পিউটার মনিটরের যত ভাল পিকচার কোয়ালিটি, তত কষ্ট কম (Eye Care)। অর্থাৎ স্ক্রিনের রেজোলিউশন কত সেটা জেনে নিতে হবে।  চোখের রেজোলিউশন ৭৪ মেগাপিক্সেলেরও বেশি। এবার পর্দার রেজোলিউশন যত এর কাছাকাছি হবে তত কষ্ট কম হবে।

অনেকেই সারাক্ষণ একটানা স্ক্রিনের দিকে তাকিয়ে থাকেন (Eye Care)। ফলে চোখে চাপ পড়ে বেশি। চোখ জ্বালা করতে থাকে, অনবরত জল পড়ে। অন্ধকারের মতো বেশিক্ষণ কম্পিউটার বা মোবাইলে চোখ রাখলেও চোখে ব্যথা হবে, চোখ ভারী লাগবে। অনেকেই ভাবেন স্ক্রিন থেকে তো আলো বের হয়, তাহলে আর আলো জ্বালানোর দরকার নেই। ভুলটা হয় এখানেই। কম্পিউটার বা মোবাইলের রশ্মি চোখে ঢুকে কর্নিয়ার ক্ষতি করে। বিশেষজ্ঞরা বলছেন, সবসময় জোরালো আলোয় কাজ করা উচিত।

ডাক্তারবাবুরা বলছেন, এখনকার সময়ে চোখের সবচেয়ে বড় সমস্যা ড্রাই আই এবং মায়োপিয়া। বড়দের ক্ষেত্রে ড্রাই আই-এর সমস্যা গত কয়েক বছরে বহু গুণ বেড়ে গেছে। ছোটরা মাঠে খেলাধুলো বন্ধ করে কম্পিউটার-ল্যাপটপে মজে থাকায় মাইনাস পাওয়ারের সমস্যা বাড়ছে। পাশাপাশি জাঙ্ক ফুডের প্রভাবে ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের সমস্যার কারণে চোখেরও নানা রোগ দেখা দিচ্ছে।

Dry Eye

ড্রাই আইয়ের আরও একটা কারণ হল, চোখের রিফ্লেক্স রেটের তারতম্য হওয়া। যখন আমরা বই পড়ি তখন চোখ অক্ষরগুলিকে স্ক্যান করে যায় তার স্বাভাবিক রিফ্লেক্সে। একটা অক্ষর পড়তে এক পলকও লাগে না, অর্থাৎ জোর করে তাকিয়ে থেকে বা কষ্ট করে পড়তে হয় না। আর চোখে ক্ষতিকর আলোও যায় না, ফলে চোখের স্বাস্থ্য ভাল থাকে। একেই বলে রিফ্লেক্স রেট কম থাকা। তাছাড়া চোখের পাতা বন্ধ হয়, খোলে নিজের নিয়মে, বজায় থাকে চোখের আর্দ্রতা। ফলে ছাপা ভাল হলে ও ঘরে আলো ঠিক থাকলে অনেকখানি পড়ে যাওয়ার পরও চোখ ফ্রেশ থাকে। কিন্তু মোবাইল, ল্যাপটপের ক্ষেত্রে সেটা হয় না। স্ক্রিনে ভাল আলো আর বাইরে কম, এমন হলে চোখে চাপ পড়ে। আর সমস্যা তৈরি হয় সেই থেকেই।

Dry Eye

চোখ ভাল থাকবে, কী করবেন

২০ মিনিট পর পর স্ক্রিন থেকে চোখ সরিয়ে ২০ ফুট দূরের কোনও কিছুর দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন (Eye Care)। অনেক পুরনো এই টোটকায় কাজ হয় খুব বেশি।

চোখের মধ্যে জলের ঝাপটা দেবেন না। চোখ বন্ধ করে ঠান্ডা জল দিন। চোখের জলেরও অনেক উপকারি উপাদান আছে, তা সব বেরিয়ে গেলে চোখের ক্ষতি হয়।

ড্রাই আই হলে টিয়ার ড্রপ দিতে পারেন, অবশ্যই ডাক্তারকে জিজ্ঞেস করে।

দু’হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিন ১৫ মিনিট ধরে। ঘর্ষণের ফলে হাতের তালুতে তাপ তৈরি হবে। এবার চোখ বন্ধ করে হাতদু’টি চোখের উপরে হাল্কা করে রাখুন। দিনে তিন থেকে চার বার এইভাবে চোখে তাপ দিতে পারেন। চোখ ভাল থাকবে।

চোখ বড় করে ঘড়ির কাঁটার দিকে ও বিপরীতে চার থেকে পাঁচ বার করে চোখ ঘোরান। এরপর ৪ মিনিট মতো অপেক্ষা করুন। ২-৩ বার এই ব্যায়াম করলে চোখের ব্যথা অনেক কমে যাবে।