পুজোর আগে ট্যান তুলতে চান? এই তিন ফেসপ্যাকেই ত্বকের জেল্লা ফিরবে

গুড হেলথ ডেস্ক

কখনও বৃষ্টি, কখনও গরম। নিম্নচাপের মেঘ সরতেই রোদের তেজ বাড়ছে। বাড়ি থেকে বেরোতে হলে তীব্র রোদকে তফাতে রাখার রাস্তা নেই। এর ফলে যে সমস্যার মুখোমুখি সবচেয়ে বেশি হতে হচ্ছে, তা হল সান ট্যান (Sun Tan)।

ত্বক ট্যান হওয়া একটি প্রাকৃতিক প্রক্রিয়া, যাতে ত্বকে সূর্যের রশ্মি লেগে রঙ গাঢ় বা কালচে হয়ে যায়। তবে কালো হয়ে যাওয়ার কারণ প্রধানত ত্বকে মেলানোসাইটের সংখ্যা বৃদ্ধি বা মেলানিন অক্সিডেশন (Skin Care)। এতে ত্বকের কোনও ক্ষতি না হলেও ত্বক তার স্বাভাবিক রং হারায় ও ত্বকের স্বাভাবিক স্থিতিস্থাপকতা নষ্ট হয়ে যায়। ত্বকে অতিরিক্ত রোদ লাগালে বলিরেখার সমস্যা দেখা যায়, এমনকি স্কিন ক্যানসার পর্যন্ত হতে পারে।

skin care

সান ট্যান তোলার জন্য বাজারে একাধিক প্রসাধনী পণ্য পাওয়া যায়। তবে বেশির ভাগ মানুষই প্রাকৃতিক উপাদানকে বেশি প্রাধান্য দেন এবং ঘরোয়া প্রতিকার বেছে নেন মুখের ট্যান তোলার জন্য। বাজার চলতি কেমিক্যাল দেওয়া প্রসাধনী নয়, সান ট্যান তুলুন ঘরোয়া উপায়েই।

ঘরোয়া কী কী ফেসপ্যাকে ত্বকের হারানো জেল্লা ফিরবে?

১. টমেটো ও দই-এর প্যাক : সান ট্যান দূর করতে টমেটো ও দই এর প্যাক খুবই উপযোগী। টমেটোতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যা ত্বককে উজ্জ্বল করতে ও ট্যানিং দূর করতে সাহায্য করে এবং দই আমাদের ত্বকে ময়েশ্চারাইজারের কাজ করে। ত্বককে কোমল ও নমনীয় রাখতে সাহায্য করে। সমপরিমাণ টমেটোর পেস্ট ও টকদই নিয়ে সেটি ভালো ভাবে মিশিয়ে নিয়ে ত্বকের ওপর কুড়ি থেকে ত্রিশ মিনিট লাগিয়ে রেখে ভাল ভাবে ধুয়ে নিন। সপ্তাহে দুই থেকে তিনবার এই প্যাক ব্যবহার করলেই ট্যানের সমস্যা থেকে মুক্তি পাবেন।

 Sun Tan

২. বেসন ও দুধের প্যাক : একটা ছোট বাটিতে বেসন নিন, তার মধ্যে মেশান অল্প পরিমাণ কাঁচা হলুদবাটা। এরপর পরিমাণমতো দুধ মিশিয়ে প্যাক বানিয়ে নিন। মিশ্রণটি ভালোভাবে ত্বকের ওপর লাগিয়ে ১৫-২০ মিনিট পরে ভাল করে ধুয়ে নিন। এইভাবে সপ্তাহে দুবার ব্যবহার করলেই সান ট্যানের সমস্যা থেকে মুক্তি পাবেন।

৩. লেবু ও মধুর প্যাক : সান ট্যান তোলার ক্ষেত্রে লেবু ও মধুর প্যাক ব্যাবহার করতে পারেন। একটি লেবুর রসে এক চামচ মধু মিশিয়ে ত্বকে ভালভাবে ম্যাসাজ করুন। লেবুতে থাকে ভিটামিন সি, যা আমাদের ট্যান দূর করতে সাহায্য করে ও আনইভেন স্কিনটোন কে ইভেন করে তুলতে সাহায্য করে। আর মধু আমাদের ত্বককে ময়েশ্চারাইজ করে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। এই ফেস প্যাকটি আপনি সপ্তাহে ৩-৪ দিন ব্যাবহার করতে পারেন।

face pack

সান ট্যান তুলতে উপরের পদ্ধতিগুলির মধ্যে কোনও একটি পদ্ধতি মেনে চললেই এক থেকে দুই সপ্তাহের মধ্যে ট্যানের সমস্যা থেকে নিশ্চিত মুক্তি পাবেন।