ওজন বেড়েই চলেছে? থাইরয়েডের সমস্যায় ভুগছেন না তো

গুড হেলথ ডেস্ক

থাইরয়েডের সমস্যায় বহু মহিলাই ভোগেন, কিন্তু ঠিক কী কারণে এই সমস্যা হয়, সে সম্পর্কে পরিষ্কার ধারণা খুব কমজনেরই থাকে। থাইরয়েড গ্ল্যান্ডটা থাকে আমাদের গলায়। তা থেকে নিঃসৃত হরমোন রক্তে মিশে নিয়ন্ত্রণ করে আমাদের মেটাবলিক প্রক্রিয়া ঠিক কোন গতিতে সম্পন্ন হবে, সেই অতি গুরুত্বপূর্ণ বিষয়টি। থাইরয়েড গ্ল্যান্ড অতিসক্রিয় হয়ে যেতে পারে, সক্রিয়তায় ঘাটতি দেখা দিতে পারে বা কোনও ইনফেকশনের আক্রান্ত হতে পারে।

Thyroid

যদি আচমকাই আপনার ওজন খুব বেড়ে বা কমে যায়, ভয়ানক ক্লান্তি গ্রাস করে, ত্বক খসখসে হয়ে পড়ে, ডিপ্রেশন দেখা দেয় বা গর্ভাধান সংক্রান্ত সমস্যা হয় তা হলে কিন্তু যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তার দেখানোর ব্যবস্থা করতে হবে।

 Weight Gain

যদি থাইরয়েডের কারণে ওজন বাড়তে থাকে তাহলে ডাক্তার দেখিয়ে নিয়মিত ওষুধ খেতে হবে। সেই সঙ্গে খাওয়াদাওয়ায় বিশেষ নজর দিতে হবে। বাঁধাকপি, ফুলকপি, ব্রকোলি, ছোলা জাতীয় খবার থাইরয়েড বাড়ায়। এ ছাড়াও সর্ষে, মুলো, রাঙা আলু, চিনে বাদাম এড়িয়ে চলাই ভাল। থাইরয়েড বেড়ে গেলে দুধ ও দুগ্ধজাত খাবার যেমন পনির, চিজ ডায়েট থেকে বাদ দিন।

কপার এবং আয়রন দুটোই থাইরডের মোকাবিলা করতে জরুরি। টাটকা মাংস, ওয়েস্টার, কাজু, গমের আটা, কোকতে প্রচুর পরিমাণে কপার রয়েছে। সবুজ শাকসবজি, বিন, আঁশওয়ালা মাছ, সামুদ্রিক মাছ, পোলট্রির ডিমে রয়েছে আয়রন। সেই সঙ্গেই ভিটামিন সি ব্যালান্স করতে লেবু, টমেটো, ক্যাপসিকাম খান।

কী কী উপসর্গ বলে দেবে আপনার থাইরয়েড হয়েছে?

  • কথায় কথায় ক্লান্ত লাগে? ক্লান্তি থাইরয়েডের একটি গুরুতর লক্ষণ। যদি অল্প কাজেই ক্লান্ত লাগে, তবে সতর্ক হওয়া জরুরি।
  • হাইপোথাইরয়েড হলে ওজন বেড়ে যাবে, হাইপারে ওজন দ্রুত কমবে। আচমকা ওজনে পরিবর্তন লক্ষ্য করলে টেস্ট করিয়ে নিতে হবে।
  • গলার কাছে কালো দাগ হয়ে যাওয়া এর আরও একটা লক্ষণ। অনেকেই খেয়াল করেন না। কিন্তু থাইরয়েডের (Thyroid) মাত্রায় গোলমাল হলেই এই দাগ পড়তে থাকে।
  • উদ্বেগ এবং অবসাদ হঠাৎ বাড়তে শুরু করলেও সাবধান হওয়া দরকার। থাইরয়েড হরমোনের মাত্রার ওঠা-নামার সঙ্গে এর সরাসরি যোগ রয়েছে।
  • বিষণ্ণতা, স্ট্রেস, ভুলে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে থাকবে।
  • থাইরয়েডের সমস্যা হলে আপনার চুল ঝরা বেড়ে যেতে পারে। চুলের গোড়া দুর্বল হয়ে যাওয়ার জন্য অনেক ক্ষেত্রেই থাইরয়েডজনিত সমস্যা দায়ী।
  • হজমশক্তি কমে যাওয়া, কোষ্ঠকাঠিন্য হতে পারে।
  • থাইরয়েডের (Thyroid) সমস্যা দেখা দিলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। এমনকি নখও ভেঙে যায় খুব তাড়াতাড়ি।